যশোরে ‘বিভাগীয় বিপিও সামিট ২০২৩, খুলনা-এর যাত্রা শুরু

দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের জন্য নিবেদিত একক ও কেন্দ্রীয় বাণিজ্য সংস্থা ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’-এর উদ্যোগে এবং বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অন্তর্গত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘বিজনেস প্রোমোশন কাউন্সিল’-এর সার্বিক সহযোগিতায় মে-জুলাই মাসব্যাপী দেশজুড়ে পালিত হচ্ছে বাংলাদেশের বিপিও শিল্পের সর্ববৃহৎ, শীর্ষ সম্মেলন “বিপিও সামিট বাংলাদেশ ২০২৩”।

গত ২৩-২৪ মে রাজশাহী বিভাগ থেকে যাত্রা শুরু করে “বিভাগীয় বিপিও সামিট ২০২৩”। আর এরপর সামিট অনুষ্ঠিত হয় সিলেট বিভাগে। তারই ধারাবাহিকতায় এবারে তৃতীয় পর্যায়ের দুইদিনব্যাপী বিভাগীয় অনুষ্ঠান আজ বৃহস্পতিবার, ১৫ জুন তারিখে খুলনা বিভাগের অন্তর্গত যশোর জেলায় ‘পলিসি ডায়লগ সেশন’ ও ‘ক্যারিয়ার ক্যাম্পেইনের’মাধ্যমে যাত্রা শুরু করেছে!

বৃহস্পতিবার (১৫জুন) সকাল ১০টায় যশোর জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে “ফস্টারিং বিপিও ইন্ডাস্ট্রি টু অ্যাচিভ স্মার্ট বাংলাদেশ (Fostering BPO Industry to Achieve SMART Bangladesh)” শীর্ষক পলিসি ডায়লগ সেশনের মধ্য দিয়ে শুরু হয় “বিভাগীয় বিপিও সামিট ২০২৩ (খুলনা বিভাগ)”। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোছাঃ খালেদা খাতুন রেখা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), যশোর । এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাক্কো পরিচালক জনাব কাওসার আহমেদ, ‘বাক্কো লোকাল মার্কেট ডেভেলপমেন্ট উপকমিটি’র চেয়ারম্যান জনাব মৃধা মোঃ মাহফুজ-উল-হক চয়ন; জনাব জাহিদ হাসান টুকুন, সভাপতি, যশোর জেলা প্রেস ক্লাব । এ সেশনে বিভাগীয় পর্যায়ের বিপিও শিল্পের নীতিনির্ধারণী পর্যায়ের নানান দিক, নীতিসংক্রান্ত সম্ভাব্য পরিমার্জনের প্রস্তাবনা ও আবশ্যিকতা নিয়ে বিশদ আলোচনায় অংশ নেন স্থানীয় অংশীজনেরা। পলিসি ডায়লগ সেশনের এক পর্যায়ে প্রধান অতিথি মোছাঃ খালেদা খাতুন রেখা বলেন, “তথ্যপ্রযুক্তি শিল্পে যশোর জেলার তরুণ তরুণীর দক্ষতা বৃদ্ধি ও তাদের কর্মসংস্থানের মাধ্যমে বেকারত্বজনিত সমস্যা লাঘবে সবরকমের সহায়তা করতে প্রস্তুত যশোর জেলা প্রশাসন। যশোরে তথ্যপ্রযুক্তিসম্পর্কিত প্রতিষ্ঠানগুলোকেও উক্ত শিল্পখাতে বিকশিত হতে সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি আমরা দিচ্ছি।”

সেইসঙ্গে আজ ১৫ জুন দুপুর ২টায় খুলনার ম্যানগ্রোভ ইনষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি-তে অনুষ্ঠিত হয়েছে “বিপিও ক্যারিয়ার ক্যাম্পেইন”। ক্যারিয়ার ক্যাম্পেইনের অংশ হিসেবে “সম্ভাবনাময় কর্মক্ষেত্রের নতুন দিগন্ত” শীর্ষক দক্ষতা উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিপিও শিল্পের সম্ভাবনাময় দিকগুলো শিক্ষার্থীদের সামনে তুলে ধরে এ খাতে আকর্ষণীয় ক্যারিয়ার গড়ে তুলতে উৎসাহ যুগিয়ে বক্তব্য রাখেন ‘বাক্কো লোকাল মার্কেট ডেভেলপমেন্ট উপকমিটি’র চেয়ারম্যান জনাব মৃধা মোঃ মাহফুজ-উল-হক চয়ন ও বাক্কো সচিবালয়ের কার্যনির্বাহী সমন্বয়ক জনাব মোঃ সেলিম সরকার।

উল্লেখ্য, খুলনার বিভাগীয় বিপিও সামিটের পরবর্তী ধাপে ১৭ জুন সকাল ১০টায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এ “বিপিও ক্যারিয়ার ক্যাম্পেইন” অনুষ্ঠিত হবে। আর “বিভাগীয় বিপিও সামিট ২০২৩ (খুলনা বিভাগ)”-এর মূল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ১৭ জুন দুপুর ২:৩০ ঘটিকায়, যশোরে অবস্থিত শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যশোর-০২ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব মোঃ নাসির উদ্দিন। এছাড়াও উপস্থিত থাকবেন বিপিও শিল্পের কর্তাব্যক্তিসহ বিভাগীয় পর্যায়ের সরকারি প্রতিনিধিগণ ও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। অনুষ্ঠানের পাশাপাশি ক্যারিয়ার কাউন্সেলিং সেশন, সিভি সংগ্রহ এবং চাকুরি মেলা একইসঙ্গে চলতে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *