যশোরে চলছে খুলনা বিভাগের বিপিও সামিট

দেশের বিপিও, আউটসোর্সিং শিল্পের একক ও কেন্দ্রীয় বাণিজ্য সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)। প্রতিষ্ঠানটির উদ্যোগে দেশব্যাপী শুরু হয়েছে বিপিও সামিটি ২০২৩। এই সামিটের অংশ হিসেবে আজ খুলনা বিভাগের যশোরে অনুষ্ঠিত হচ্ছে
বিভাগীয় বিপিও সামিট ২০২৩ (খুলনা বিভাগ)

তথ্যপ্রযুক্তি অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘বিজনেস প্রোমোশন কাউন্সিল’-এর সার্বিক সহযোগিতায় মে-জুলাই মাসব্যাপী দেশজুড়ে পালিত হচ্ছে বাংলাদেশের বিপিও শিল্পের সর্ববৃহৎ, শীর্ষ সম্মেলন বিপিও সামিট বাংলাদেশ।

গত ২৩-২৪ মে রাজশাহী বিভাগ থেকে যাত্রা শুরু করে বিভাগীয় বিপিও সামিট। এরপর সামিট অনুষ্ঠিত হয় সিলেট বিভাগে। এরই ধারাবাহিকতায় এবারে তৃতীয় পর্যায়ের বিভাগীয় অনুষ্ঠান ১৫ ও ১৭ জুন খুলনা বিভাগের অন্তর্গত যশোর জেলায় অনুষ্ঠিত হচ্ছে।

আজ বৃহস্পতিবার যশোর জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হচ্ছে ‘ফস্টারিং বিপিও ইন্ডাস্ট্রি টু অ্যাচিভ স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক পলিসি ডায়লগ সেশন।

এ সেশনে বিভাগীয় পর্যায়ের বিপিও শিল্পের নীতিনির্ধারণী পর্যায়ের নানান দিক, নীতিসংক্রান্ত সম্ভাব্য পরিমার্জনের প্রস্তাবনা ও আবশ্যিকতা নিয়ে বিশদ আলোচনায় অংশ নেবেন স্থানীয় অংশীজনেরা।

১৫ জুন দুপুর ২টায় খুলনার ম্যানগ্রোভ ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে অনুষ্ঠিত হবে বিপিও ক্যারিয়ার ক্যাম্পেইন।

ক্যারিয়ার ক্যাম্পেইনের অংশ হিসেবে থাকছে ক্যারিয়ার কাউন্সেলিং বিষয়ক কর্মশালা, সিভি সংগ্রহের আয়োজন এবং চাকরি মেলা। কর্মশালাগুলোতে বিপিও শিল্পের সম্ভাবনাময় দিকগুলো শিক্ষার্থীদের সামনে তুলে ধরে এ খাতে আকর্ষণীয় ক্যারিয়ার গড়ে তুলতে উৎসাহ যোগানো হবে। অন্যদিকে বরাবরের মত এবারেও চাকরি মেলার মধ্য দিয়ে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলো হতে বিপিও শিল্পে ক্যারিয়ার গড়তে আগ্রহী মেধাবী শিক্ষার্থীদের সিভি সংগ্রহ করা হবে। এছাড়া যোগ্য প্রার্থীদের জন্য থাকবে নিয়োগেরও ব্যবস্থা।

পরবর্তী ধাপে ১৭ জুন সকাল ১০টায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এ বিপিও ক্যারিয়ার ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। বিভাগীয় বিপিও সামিট ২০২৩ (খুলনা বিভাগ)-এর মূল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ১৭ জুন দুপুর আড়াইটায়। এই সামিট হবে যশোরে অবস্থিত শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে।

পঞ্চমবারের মত বাক্কোর আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বিপিও সামিট। সাতটি বিভাগে পর্যায়ক্রমে আলাদা আলাদাভাবে বিভাগীয় বিপিও সামিট উদযাপনের পর চূড়ান্তভাবে ঢাকায় আয়োজিত হবে কেন্দ্রীয় বিপিও সামিট।

এ আয়োজনের মাধ্যমে আইসিটিশিল্প বিকাশে আইসিটিপণ্য ও সেবা প্রদর্শনী, বিপিওখাতের অর্জন/সাফল্য ও সম্ভাবনা উপস্থাপন, তথ্য-প্রযুক্তিবিষয়ক সেমিনার ও কর্মশালা আয়োজন, ই-গভর্নেন্স, ই-কমার্স, অবকাঠামোগত উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে দেশের অর্জিত সাফল্য বিশ্ববাসীসহ বাংলাদেশের জনগণের নিকট তুলে ধরা হবে।

সূত্র: Dhaka Mail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *